ইসরায়েলকে সমর্থন করায় ডেভিড টিগারকে যুব বিশ্বকাপ দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড

 


খুব সিগ্রই শুরু হবে অনূর্ধ্ব ১৯ টি-২০ বিশ্বকাপ। তার আগেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড সরিয়ে দিল যুব দলের অধিনায়ক ডেভিড টিগারকে।

এইতো কয়েকদিন পর ১৯ জানুয়ারী থেকে শুরু হবে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। সব দেশের অংশগ্রহণকারী দলই এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। বাদ নেই দক্ষিণ আফ্রিকার শিবিরও। তারাও লেগে পড়েছে নিজেদের তৈরি করতে আসন্ন বড় প্রতিযোগিতাকে মাথায় রেখে। তবে তার আগে একটা বড় ধাক্কা খেলো সাউথ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দল। কি এমন ঘটলো? অধিনায়ক পদ থেকে সরানো হলো ডেভিড টিগারকে! একটি বিবৃতির মাধ্যমে এমনটাই জানিয়েছে সিএসএ। তাদের বক্তব্য ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধকে কেন্দ্র করে ইজরায়েলের পক্ষে টিগারের মন্তব্য শোরগোল ফেলে দেয়। যদিও তারা জানিয়েছেন যে প্রাক্তন অধিনায়ক দলে থাকবেন সদস্য হিসেবে এবং খেলতেও পারবেন বিশ্বকাপের ম্যাচগুলি। 

সিএসএ'র বিজ্ঞপ্তিতে বলা হয়েছেঃ 'এগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা নজর দিয়ে দেখা উচিত। বিশ্বকাপে নিরাপত্তাকে কেন্দ্র করে আমরা লাগাতার খবর পাচ্ছি এবং আমাদের বলা হয়েছে যে টুর্নামেন্টে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে যুদ্ধ নিয়ে প্রতিবাদ দেখা যেতে পারে। এছাড়াও আমাদের বলা হয়েছে যে ডেভিড টিগারের অবস্থানের দিকেও বিশেষ গুরুত্ব দেওয়া হবে। এর কারণ হলো ও যেই বিস্ফোরক মন্তব্য করেছে, তার পরিনাম অনেক ভয়ঙ্কর হতে পারে। ওর মন্তব্যের জেরে যেকোনো মুহূর্তে দাঙ্গা বা অশান্তি লাগার সম্ভাবনা রয়েছে। সুতরাং আমাদের সবদিক দেখেই এগোতে হচ্ছে।'

এরপরই বলা হয় ডেভিড টিগারের অধিনায়ক পদ নিয়ে বিবৃতিতে বলা হয়েছে, 'এটা আমাদের দায়িত্ব সকলের ভালো-মন্দ দেখা। এটা আমাদের দায়িত্ব দেখার যাতে কোনও জাতি বা গোষ্ঠীর মধ্যে কোনও রকমের অশান্তি যেন না লাগে। আমারা সবরকমের নিয়ম মেনে চলতে বাধ্য। যাই হোক না কেন, সিএসএ সিদ্ধান্ত নিয়ে নিয়েছে আসন্ন বিশ্বকাপে ডেভিড টিগারকে অধিনায়ক পদ থেকে সরানোর। আমরা সবদিক ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছি। এটাই দল এবং সকলের জন্য ভালো হবে তবে ও বিশ্বকাপ খেলতে পারবে। কিন্তু এবার শুধু একজন ক্রিকেটার হয়ে ওকে খেলতে দেখা যাবে। নতুন অধিনায়ক কে হবে সেই নিয়ে আমরা দ্রুত সিদ্ধান্ত নেব।'

প্রসঙ্গত, নিউল্যান্ডে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচ চলাকালীন প্রবেশ পথের সামনে জড়ো হয়েছিল বেশকিছু প্যালেস্তাইন সমর্থক। এমনকী নর্থ স্ট্যান্ডের দিকেও দেখা যায় আরও একঝাক প্যালেস্তাইন সমর্থকদের। সব মিলিয়ে সম্প্রতিক কালে এই বিষয়টি উত্তপ্ত করে দিয়েছে আন্তর্জাতিক রাজনীতিকে।

Source: ESPNCRICINFO and Hindustan Times Bangla

Comments

Popular posts from this blog

বাংলাদেশে আসছেন ডি মারিয়া ২০২৪

ওয়ানডে অধিনায়ক হয়ে ফিরছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথ